Class 8 Assignment with Solution 2021। 6th week[ English, কৃষি শিক্ষা এবং গার্হস্থ্য বিজ্ঞান]

Table of Contents

Class 8 Assignment 2021। 6th week[ English]

Class 8 Assignment with Solution 2021। 6th week[ English]

Class 8 Assignment Solution 2021। 6th week[ English]

My Daily Diet 

Good food means the right kind of food for good health. It is nutritions. It must contain natural substances that our body needs to grow properly and stay healthy.  Eating too much is bad for our health. So I follow the daily diet. 

  1. List of my daily diet chart:
    I think a good diet is needed to keep the body healthy. I try to include all kinds of nutritious foods in my daily diet.
  • Breakfast:Flour bread, Egg & Green Tea: Bread contains calories, small amounts of fats, and carbohydrates. Which is very beneficial for our body. Eggs contain a lot of protein. Green tea is good for health. Green tea contains one of the highest amounts of antioxidants, vitamin A, vitamin D, vitamin B, and vitamin C.
  • Brunch (a meal between breakfast and lunch): Fruits.I eat any fruit between breakfast and lunch. Fruit contains a lot of vitamins and minerals.
  • Lunch: Rice, Fish, Greenvegetables: Fish contains a lot of calories, sodium, and protein. Rice contains low in fat and high in fiber. Green vegetables contain vitamins, minerals, and fiber but low in calories.
  • Afternoon: Green Tea:Green tea contains one of the highest amounts of antioxidants, vitamin A, vitamin D, vitamin B, and vitamin C.
  • Dinner: Rice, Chicken Meat, Green vegetables: Rice contains low in fat and high in fiber. Chicken meat contains Calories & Protein. Green vegetables contain vitamins, minerals, and fiber but low in calories.
  1. Is my Daily Diet is Balanced?

I think my daily diet is completely fine for my health. All the nutrients needed for good health are on my daily diet list. Vegetables and fruits contain a lot of vitamins and minerals. They keep our body free from diseases. they are also good for our skin and overall health. Your body uses protein to build and repair body tissues, to make enzymes, hormones and is used as important building blocks of bones, blood, skin. 

Class 8 Assignment 2021। 6th week[ কৃষি শিক্ষা]

Class 8 Assignment with Solution 2021। 6th week

Class 8 Assignment Solution 2021। 6th week[কৃষি শিক্ষা]

১. গাছের পাতা কেন ঝলসে যায়?
উত্তরঃ জীবের চারপাশে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ আরো অনেক অনুজীব আছে যারা ফসলের রোগ-বালাই ছড়ায়। উদ্ভিদের ধ্বসা রোগের কারণে পাতা ঝলসে যায়। যেমন- ধান ও আলুর ধ্বসা রোগ।

২. গাছের চারা  কেন ঢলে পড়ে?
উত্তরঃ অনেক সময় ফসলের কান্ড ও শিকড় রোগে আক্রান্ত হলে ফসলের শাখাগুলো মাটির দিকে ঝুলে পড়ে। এই অবস্থাকে ঢলে পড়া রোগ বলে। যেমন- বেগুনের ঢলে পড়া রোগ।

৩. গাছের পাতায় বাদামি, কালো বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়?

উত্তরঃ ফসলের পাতায়, কাণ্ডে বা ফলের গায়ে নানা ধরনের দাগ বা স্পট দেখা দেয়। দাগের রঙ কালো, হালকা বাদামি, গাঢ় বাদামি কিংবা দেখতে পানিতে ভেজার মতো হয়। ফসলের এসব দাগ বিভিন্ন রোগের কারণে হয়। যার ফলে ফসলের বৃদ্ধি ঠিকমতো হয় না, দেখতে দুর্বল ও লিকলিকে হয়, ফুল অথবা ফল ঝরে যায় এমনকি গাছ মরেও যায়।

৪. এ ধরনের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রোগ প্রতিরোধ করা যায়?

উত্তরঃ রোগাক্রান্ত হওয়ার পূর্বে ফসলের রোগের প্রতিকারের ব্যবস্থা নিতে হয়। কারণ, ফসল একবার রোগাক্রান্ত হয়ে গেলে প্রতিকার করা কঠিন। তাই রোগের প্রাদুর্ভাব ঘটার আগে নিচে উল্লিখিত প্রযুক্তিগুলো ব্যবহার করা জরুরিঃ

  • জীবাণুমুক্ত বীজ ব্যবহার করা : বীজের মাধ্যমে অনেক রোগ ছড়ায়। তাই কৃষককে নীরোগ বীজ সংগ্রহ করতে হবে বা বীজ শোধন করতে বলতে হবে।

  • বীজ শোধন : অনেক বীজ আছে নিজেরাই রোগ বহন করে। বীজ বাহিত রোগ জীবাণু নিরোগ করার জন্য বীজ শোধন একটি উত্তম প্রযুক্তি। এজন্য ছত্রাক নাশক ব্যবহার করা হয়।

  • পরিষ্কার পরিচ্ছন্ন ফসল আবাদ করা : ফসলের ক্ষেতে আগাছা থাকলে ফসল রোগাক্রান্ত হয়ে পড়ে। কারণ আগাছা অনেক রোগের উৎস। তাই আগাছা পরিষ্কার করে চাষাবাদ করতে হবে।

  • রোগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলা : এক গাছ রোগাক্রান্ত হলে অন্য গাছেও ছড়িয়ে পড়ে। যাতে রোগ পুরো মাঠে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নির্দিষ্ট রোগাক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলতে হবে। নতুবা মাটি খুঁড়ে পুঁতে ফেলতে হবে।

Class 8 Assignment 2021। 6th week[গার্হস্থ্য বিজ্ঞান]

Class 8 Assignment Solution 2021। 6th week[গার্হস্থ্য বিজ্ঞান]

পরিমিত খাদ্য ও পুষ্টিগুণ উভয়ই  শরীরের জন্য অত্যাবশকীয়। দেহের  বৃদ্ধি গঠনে পুষ্টিগুণসম্পন্ন খাবার খাওয়া উচিত। তাই আমি দৈনিক খাদ্য তালিকা তৈরী করে সে অনুযায়ী খাবার গ্রহণ করে থাকি। নিচে আমার এক দিনের খাদ্য তালিকার ছক  দেওয়া হলঃ

বিভিন্ন শ্রেণির খাদ্য

সকাল

দুপুর

বিকাল

রাত

শস্য ও শস্য জাতীয় খাদ্য

একটি রুটি

আধ কাপ ভাত

এক টুকরা পাউরুটি

আধ কাপ ভাত

প্রোটিন জাতীয় খাদ্য

একটি ডিম

আধা কাপ ঘন ডাল

১/৩ কাপ বাদাম

এক টুকরা মাছ

শাকসবজি

আলু ভাজি

আধা কাপ শাক

এক কাপ কাচা সবজি সালাদ

আধা কাপ রান্না সবজি

ফল

কলা

আম

কমলা/পেয়ারা

দুধ ও দুধ জাতীয় খাদ্য

এক কাপ দুধ

এক কাপ দই

এক কাপ দুধ

তেল, ঘি

১ চা চামচ তেল 

১ চা চামচ তেল 

১ চা চামচ ঘি

১ চা চামচ তেল

মিষ্টি জাতীয় খাবার

চা (এক কাপ)

১ টি মিষ্টি

বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা কর।

শরীরেরস্বাভাবিক বৃদ্ধির জন্য সকল শ্রেণির খাদ্য গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে। যেহেতু আমার বয়স ১৩ বছর তাই আমি আমার খাদ্য তালিকায় সকল শ্রেণির খাদ্য রেখেছে। কারণ এই বয়সে শারীরিক বৃদ্ধি ঘটে তাই পর্যাপ্ত প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করা গুরুত্বপূর্ণ । শরীরের কর্মক্ষমতা বৃদ্ধির জন্য কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাদের প্রয়োজন হয়। ভিটামিন এ, বি, সি সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখা উচিত বলে আমি মনে করি কারণ এইসব ভিটামিন ত্বকের ও চোখের জন্য উপকারী । প্রতিদিনের খাদ্য তালিকায় প্রানিজ ও উদ্ভিজ্জ উভয় জাতীয় খাদ্য রাখা প্রয়োজন। কারণ এইসব খাদ্য থেকে প্রচুর প্রোটিন পাওয়া যায়। তাছাড়া পর্যাপ্ত পরিমান তরল খাবার প্রতিবেলায় গ্রহণ করা  উচিত। তাই আমি মনে করি শরীর গঠনে আমিষ, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, ক্যালরি, কার্বোহাইড্রেট সবকিছুর প্রয়োজন রয়েছে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় সকল শ্রেণির খাদ্য রাখা আবশ্যক ।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      error: Content is protected !! Contact us to get content.