বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বহুনির্বাচনি (MCQ) উত্তরমালা/সমাধান ২০২২ (সকল বোর্ড)

বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা  বহুনির্বাচনি (MCQ) উত্তরমালা/সমাধান ২০২২ (সকল বোর্ড)

আজ সকাল ১০ টায় এসএসসি ২০২২ এর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষাটি শেষ হয়েছে। এসএসসি ২০২২ সালের বাংলাদেশ ও বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার প্রশ্নের সম্পূর্ণ সমাধান তোমরা আমাদের এই ওয়েবসাইটের এই আর্টিকেলের মাধ্যমে পেয়ে যাবে। তুমি যদি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার mcq প্রশ্নের সম্পূর্ণ সমাধান চাও তাহলে তুমি এই আর্টিকেল এর উপর থেকে নিচ পর্যন্ত সম্পূর্ণ পড়ো, আশা করি তুমি আমাদের এই লিখার মাধ্যমে তোমার কাঙ্খিত বিষয়টি সংগ্রহ করতে পারবে এবং উপকৃত হতে পারবে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষা ২০২২

আমরা জানি যে এই বছর এসএসসি পরীক্ষার্থী নেয়া হচ্ছে সব সিলেবাস এর আলোকে এবং এর সিলেবাস এর আলোকে যেহেতু পরীক্ষাটি নেয়া হচ্ছে তাই বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা শর্ট সিলেবাস এর আলোকে নেওয়া হচ্ছে এই পরীক্ষায় সাধারণত ৫৫ নম্বর থাকবে এবং এ ৫৫ মার্কের মধ্যে ১৫ মার্ক থাকবে। MCQ অংশে। বাকি নম্বর গুলো থাকবে অর্থাৎ ৩০ নম্বর থাকবে সৃজনশীল অংশে এবং mcq অংশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ একটি ভালো রেজাল্ট আনার জন্য কেননা এই অংশ থেকে সিংহভাগ একটি মার্ক আসবে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা mcq উত্তর ২০২২

এসএসসি পরীক্ষায় mcq পরীক্ষা টি একটি গুরুত্বপূর্ণ ছাপ ফেলে ভালো রেজাল্ট করার জন্য এবং mcq পরীক্ষার টি খুবই সহজ নয় কেননা mcq পরীক্ষায় অনেক শিক্ষার্থী আছে যারা খারাপ ফলাফল নিয়ে । আসে এবং mcq পরীক্ষা দিয়ে খারাপ দেওয়ার ফলে তাদের সেই বিষয়ের পরীক্ষা টিও খারাপ যায়। বিশেষ করে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় mcq পরীক্ষা অত্যন্ত জটিল হয়ে থাকে কেননা বাংলাদেশের ইতিহাস এবং পুরো বিশ্ব নিয়ে প্রশ্ন করে যেগুলো অনেকেরই অজানা থাকে। যদি একজন শিক্ষার্থী ভালোভাবে ভালোভাবে প্রস্তুতি না নিয়ে যায় তাহলে সে mcq এ একটি খারাপ রেজাল্ট নিয়ে আসবে। তাই একটি শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার জন্য একটি ভালো প্রিপারেশন নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে নয়তো সে খারাপ রেজাল্ট করবে, এবং আমরা তোমাদের এই বাংলাদেশের ইতিহাস সভ্যতা পরীক্ষার mcq প্রশ্নের সম্পূর্ণ উত্তর প্রদান করছি। mcq প্রশ্নের উত্তরগুলো করা যে একেবারে সহজ কাজ তা নয় তাও আমরা তোমাদের সুবিধার্থে এবং তোমরা যাতে উপকৃত হয় সেই বিষয়ে খেয়াল রেখে আমরা কষ্ট করে তোমাদের জন্য ২০২২ এর এসএসসির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার mcq প্রশ্নের উত্তর গুলো নিয়ে এসেছি।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রশ্ন সমাধান

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসএসসি পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় কেননা বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা থেকে এসএসসি পরীক্ষায় ভালো নম্বর পাওয়া যায়। বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা একটি শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এই বিষয়টির পড়ার মাধ্যমে আমরা বাংলাদেশ এবং বিশ্ব সম্পর্কে অনেক কিছু তথ্যের ধারণা পাবে এবং এটি পড়ার মাধ্যমে তোমরা তোমাদের এসএসসি পরীক্ষায় যথেষ্ট ভালো একটি ফলাফল উপহার দিতে পারবে। এই বিষয়টি সম্পূর্ণ জ্ঞান অর্জনের বিষয়। কেননা এই বিষয়ে থেকে অনেক জ্ঞান রয়েছে এবং অনেক অজানা তথ্য রয়েছে যেগুলো আমরা গ্রহণ করতে পারছি। বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার্থীও এসএসসি পরীক্ষার্থীদের জন্য অনেক সুবিধার একটি বিষয়। এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষায় বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার্থীর নেওয়া হয়েছে ২৪ সেপ্টেম্বর শনিবার এ। এবং এই বিষয়টি বিষয় কোড হল ১৫৩।

বাংলাদেশের ইতিহাস বিশ্বসভ্যতার এমসিকিউ প্রশ্ন উত্তর ২০২২

২০২২ সালের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বপরিচয় বিশ্ব সভ্যতা পরীক্ষাটি অন্যবারের পরীক্ষা থেকে একটু ভিন্নভাবে নেওয়া হয়েছে। এই পরীক্ষার ভিন্নভাবে নেওয়ার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনা মহামারী এবং বন্যা এই করোনা মহামারী এবং বন্যার জন্য, এই সালের পরীক্ষা অর্থাৎ ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীর প্রায় দুই থেকে তিন মাস পিছিয়ে গেছে এবং পিছিয়ে পরার কারণে পরীক্ষার্থীরাও পিছিয়ে গেছে তাই তাদের সুবিধার্থে শিক্ষামন্ত্রণালয় একটি শর্ট সিলেবাস নিয়ে এসেছে এবং সেই আলোকে পরীক্ষাটি নেয়া হচ্ছে। তাই এইবারের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে একটি পরীক্ষার্থীকে পরীক্ষার্থীকে বেশি খাটনি করতে হবে না শুধু তাদের এই টুকুই এই করতে হবে যে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতার এমসিকিউ বিষয়ে একটি ভালো ধারণা নিয়ে পরীক্ষা দিতে হবে। আমরা তোমাদের সুবিধার্থে তোমাদের এসএসসি ২০২২ সালের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার পরীক্ষার এমসিকিউ সমাধান খুব সহজ ভাবেই তোমাদেরকে দিচ্ছি যাতে তোমরা এই সম্পর্কে ধারণা পেতে পারো।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার সকল বোর্ডের mcq সমাধান

আমরা জানি যে একটি সমাধান বা একটি পরীক্ষার বিষয়ের সমাধান একটি পরীক্ষার্থীর জন্য কতটা গুরুত্বপূর্ণ একটি বিষয় কেননা একটি পরীক্ষায় পরীক্ষার্থীরা যখন পরীক্ষা দেয় তখন ওর পরীক্ষা দেওয়ার পরে তাদের অবশ্যই একটি চিন্তা আসে যে তাদের পরীক্ষা কেমন গেল বিশেষ করে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় এমসিকিউ অংশে পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার পর অবশ্যই ভাবে যে তাদের পরীক্ষাটি কেমন গেছে এবং তারা অবশ্যই তাদের mcq উত্তর খুঁজতে থাকে এবং mcq উত্তর গুলো তারা সহজে খুঁজে পেতে পারে না কিন্তু আমরা তাদের কাজকে আরও সহজ করে দিয়েছে যাতে করে তারা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই তাদের কাঙ্ক্ষিত বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা mcq নির্ভুল সমাধান পার্কে যাবে। এবং আমাদের দেশের এসএসসি পরীক্ষার্থী যেহেতু এগারটি বিবরণী অনুষ্ঠিত হয় তাই ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীর এগারটি বোর্ডের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে এই ১১ টি বোর্ডের মধ্যে প্রত্যেকটি বিষয়ের মধ্যে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়টিও সকল বোর্ডের অনুষ্ঠিত হচ্ছে এবং সকল বোর্ডের পরীক্ষার্থীরা তাদের নিজস্ব নিজস্ব বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্রের উত্তর গুলো হচ্ছে তাই সকল বোর্ডের পরীক্ষার্থীদের জন্য আমরা আমাদের এই ওয়েবসাইটে প্রশ্নগুলোর উত্তর দিয়ে রাখছি যাতে বাংলাদেশের সকল বোর্ডের পরীক্ষার্থী এবং বাংলাদেশের সকল পরীক্ষার্থী সহজেই তাদের কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজে পেতে পারে এবং সংগ্রহ করতে পারে।

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রশ্ন সমাধান – ঢাকা বোর্ড

বাংলাদেশের ঢাকা বোর্ড একটি কেন্দ্র হিসেবে পরিচিত কেননা ঢাকা বাংলাদেশের রাজধানী এবং এই এইখান থেকে প্রতিবছর প্রচুর পরিমাণে শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং তাদের এই অংশগ্রহণের পরে তারা বরাবরই ভালো ফলাফল এনে দেয়। শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার পর ওরা খুব আগ্রহের সাথে তাদের পরীক্ষার প্রশ্নপত্রের উত্তর গুলো সাথে তাদের দেওয়া পরীক্ষাটি মিলিয়ে নিতে চায়। ঢাকা বোর্ডের সকল পরীক্ষার্থীদের জন্য আমাদের এই পোস্টের এই অংশটি সাহায্য করবে তাদের কাঙ্ক্ষিত প্রশ্নের ১০০% নির্ভুল উত্তর টি পেতে।

রাজশাহী বোর্ড প্রশ্ন সমাধান

রাজশাহি বোর্ড কে শিক্ষা নগরী হিসেবে ডাকা হয় এবং এই বোর্ডের সকল শিক্ষার্থীরা একটি ভালো ফলাফল অর্জন করে। এই বোর্ডের বাংলাদেশের মধ্যে সবথেকে বেশি পরিমাণ শিক্ষার্থী পরীক্ষা দেয় এবং ২০২২ সালের এসএসসিতে অনেক শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় অংশগ্রহণ করছে তারা এই পরীক্ষা দেওয়ার পর আগ্রহে অপেক্ষা করছে তাদের এর প্রশ্নপত্রের সমাধান নিয়ে তাই তারা আমাদের এই পোষ্টের এই অংশটি দেখতে পারে।

যশোর বোর্ড প্রশ্ন সমাধান

বাংলাদেশের এসএসসি পরীক্ষার বোর্ড গুলোর একটি অন্যতম বোর্ড এই যশোর বোর্ড। শহরে প্রচুর পরিমাণ শিক্ষার্থী রয়েছে এবং সেখান থেকে তারা অংশগ্রহণ করে এবং যশোর বোর্ডের শিক্ষার্থীরা এখন তাদের নিজস্ব বোর্ডের প্রশ্ন পত্রের সম্পূর্ণ সমাধান চাচ্ছে। তাই তোমাদের জন্য আমরা নিয়ে এসেছি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার এমসিকিউ এর উত্তর আমরা আমাদের যতটুকু যতটুকু পেরেছি তোমাদের সাহায্য করার চেষ্টা করেছি

উপসংহারঃ

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষার mcq প্রশ্নের সম্পূর্ণ ১০০% নির্ভুল সমাধান বের করা অত্যন্ত সহজ কাজ নয় কিন্তু আমরা আমাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে তোমাদের দেওয়া আজকের পরীক্ষার সকল বোর্ডের প্রশ্নের উত্তর সকল বোর্ডের mcq এর উত্তর গুলো খুজে বের করেছে এবং আমাদের এই ওয়েবসাইটে প্রদান করেছি তাই তোমরা আশা করি আমাদের এই ওয়েবসাইটে ভিজিট করে উপকৃত হয়েছো। এবং আশা করি তোমরা এই বছর একটি ভালো ফলাফল উপহার দিবে।